কম্পিউটারের ইতিহাস

কম্পিউটারের ইতিহাস

1. 1623 মেকানিকাল ক্যালকুলেটর
* উইলহেলম শিকার্ড প্রথম পরিচিত আবিষ্কার করেছিলেন যান্ত্রিক ক্যালকুলেটর, সহজ সক্ষম পাটিগণিত।
* অনুরূপ মেকানিকাল অ্যাডিং মেশিনটি অন্তর্নির্মিত 1640 ব্লেইস পাস্কেলের দ্বারা। এখনও প্যারিস প্রদর্শিত হয়।

Pascaline
2. 1673 আরও উন্নত যান্ত্রিক ক্যালকুলেটর
* 1673 জার্মান গণিতবিদ গটফ্রাইড দ্বারা লাইবনিজ হে গুণ এবং বিভাগের সক্ষম শক্তির কোনও উত্স ছাড়াই খাঁটি যান্ত্রিক। 
কম্পিউটারের ইতিহাস
Step Reckoner

3. 1823 চার্লস ব্যাবেজ ডিফারেন্স ইঞ্জিনে কাজ শুরু করে
* তিনি নকশা করেছিলেন, তবে এটি একটি সুইডিশ দ্বারা সম্পন্ন হয়েছিল, 1854 সালে নায়াগ্রা কলেজ থেকে ডিফারেন্স ইঞ্জিনের চিত্র।
* 1833 চার্লস ব্যাবেজ অ্যানালিটিক্যাল ইঞ্জিন শুরু করে কখনই শেষ হয়নি।
গুরুত্বপূর্ণ ধারণা: একটি সাধারণ-উদ্দেশ্য পার্থক্য সম্পাদন করতে সক্ষম মেশিন প্রোগ্রামিং উপর ভিত্তি করে ফাংশন।
অ্যানালিটিক্যাল
4. 1834 অ্যাডা বায়রন, লেডি লাভলেস একটি ডিনারে পার্টি অ্যানালিটিক্যাল ইঞ্জিনের ধারণাটি দেখে মুগ্ধ হন কবি লর্ড বায়রনের কন্যা।
মেশিন কীভাবে বার্নোল্লি সংখ্যা গণনা করতে পারে তার জন্য পরিকল্পনা তৈরি করে।
প্রথম "কম্পিউটার প্রোগ্রাম" হিসাবে বিবেচনা করা হয় এবং তিনি প্রথম "প্রোগ্রামার"।
প্রতিরক্ষা বিভাগ 1979 সালে একটি সম্মানের নামে একটি ভাষার নাম দিয়েছিল "অ্যাডা"


5. 1890 স্বয়ংক্রিয় জনগণনা  করতে হারমান হলারিথ ব্যবহার করেন  পাঞ্চ কার্ড।
প্রোগ্রামিং ধারণা মেশিন বিভিন্ন কাজ সম্পাদন পাঞ্চ কার্ড সহ ছিল বাবেজ জোস্ফ মারি ভিত্তিক, পাঞ্চ কার্ড জ্যাকার্ডের ডিভাইস স্বয়ংক্রিয় করতে  হলিরিথ একটি সংস্থা প্রতিষ্ঠা করেছে যেটা  হয়ে উঠল আন্তর্জাতিক ব্যবসা, বাজারজাত করার জন্য মেশিনগুলি (আইবিএম) প্রযুক্তি।
নমুনা পাঞ্চ কার্ড
পাঞ্চ কার্ড
6. 1939: প্রথম বৈদ্যুতিন কম্পিউটারের প্রোটোটাইপ জন আতানসফ এবং ক্লিফোর্ড ব্যারি দ্বারা সংগৃহীত।
জন আতানসফ এর ধারণাটি নিয়ে এসেছিলেন বাইনারি সংখ্যা ব্যবহার করে।
300 ভ্যাকুয়াম টিউব ব্যবহার করে 1942 সালে সম্পূর্ণ হয়েছে।
লিনিয়ার সমীকরণের ছোট সিস্টেমগুলি সমাধান করতে পারে।
 ইতিহাসের কম্পিউটিং প্রকল্পের চিত্র
প্রোটোটাইপ

7. 1946: ENIAC
বৈদ্যুতিন সংখ্যার ইন্টিগ্রেটার এবং কম্পিউটার লিখেছেন প্রেপার একার্ট এবং জন মাচলি 18,000 ভ্যাকুয়াম টিউব।
30 বাই 50 ফুটের ঘরটি দখল করা প্লাগিং তারের মাধ্যমে প্রোগ্রামিং একটি প্যাচ প্যানেলে।
খুব কঠিন না, কারণ এই স্টাইল প্রোগ্রামিং অন্তরঙ্গ প্রয়োজন কম্পিউটার সম্পর্কে জানা।
ENIAC

 ENIAC


8. 1946 জন ভ্যান নিউমান আর্কিটেকচার স্টোরেজ-প্রোগ্রামিং ধারণা
তিনি প্রস্তাব দিয়েছিলেন যে প্রোগ্রাম এবং ডেটা একই উপায়ে উপস্থাপন এবং সংরক্ষণ করা যেতে পারে
একই অভ্যন্তরীণ স্মৃতিতে।
সমস্ত আধুনিক কম্পিউটার আভ্যন্তরীণ স্মৃতিতে প্রোগ্রাম সঞ্চয় করে।



Post a Comment

0 Comments